আমলকীর ঔষধি গুণাগু

2017-10-11 জেনে রাখুন

আমলকীর ঔষধি গুণাগুনঃ সাধারণত  ওষুধি ফল হিসেবে পরিচিত। আমলকি ভিটামিন সি এর উৎকৃষ্ট উদাহরণ নিয়মিত একটি করে আমলকি আমরা  খাই তাহলে আমাদের সারাদিনের ভিটামিন সি এর  চাহিদা মিটে যাবে। ভিটামিন সি এর অভাবে স্কার্ভি রোগ সহ আরো নানা রকমের চামড়ায় অসুখ বিসুখ  হয়।

যেমন অমসৃণ ত্বক শরীরের ঘা সহ নানা রকম অসুখ বিসুখ হয়ে থাকে আসুন আজকে আমরা দেখি আমলকির আশ্চর্য্যজনক গুনাগুন।

১। আমলকিতে  থাকে ফলিক এসিড যার কারণে আমলকি খেলে শরীরের ভিতর থেকে বিষাক্ত পদার্থ গুলোকে আমলকি অপসারণ করে দেয় এতে শরীর চাঙ্গা থাকে।

২।আমলকী চিবিয়ে খেলে কোষ্ঠকাঠিন্য ভালো হয়ে যায় এবং শরীর ভালো থাকে

৩।বদহজমসহ যাবতীয় হজমজনিত যে সকল সমস্যা আছে যে সকল সমস্যা নির্মূলে আমলকির জুড়ি নেই এমনকি রস চিবিয়ে খাওয়ার মাধ্যমে চিরতরে বিদায় নিবে গ্যাস্ট্রিক এর প্রভাব শরীরের ভিতর বিষাক্ত জৈব পদার্থ গুলোকে আমলকি অপসারণ করে যার দরুন গ্যাস্ট্রিক নির্মূল হয়ে যায়।

৪। আমলকিতে এক ধরনের রঞ্জক পদার্থ আছে যা চোখের রেটিনা স্বচ্ছ করে যার ফলে চোখের দৃষ্টিশক্তি বৃদ্ধি পায় ।

৫।অরুচি জনিত যাবতীয় সমস্যার ক্ষেত্রে আমলকি দারুন কাজ করে আমলকি থাকা folic acid খাবারে রুচি বৃদ্ধি করে।

৬। আমলকিতে প্রচুর পরিমাণের অ্যাসকরবিক এসিড থাকে যা শরীরের ভেতরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে বাড়াতে খুবই উপকারী।

৭। পাইলস সমস্যা থেকে দিতে আমলকী খুব উপকারী।

৮। চুলের যত্নে আমলকির জুড়ি নেই  চুল পড়া বন্ধ করতে এবং চুলকে সিল্কি করতে আমলকির কোনো বিকল্প নেই, রাতে আমলকি ভিজিয়ে রেখে সকাল বেলা চুলে লাগিয়ে ১ ঘন্টা পর ধুয়ে ফেললে সিল্কি চুল পাওয়া সম্ভব। তবে আমলকি যে শুধু চুল সিল্কি করে তা নয় এটি চুল পরাও কমায় এবং নতুন চুল গজানোর ক্ষেত্রে দারুণ কাজ করে।

৯। অ্যাজমা সমস্যা দূর করে স্থায়ীভাবে।

১০।আমাদের শরিরে কোলেস্টেরল থাকে ২ প্রকার। একটি হচ্ছে উপকারী কোলেস্টেরল আরেকটি হচ্ছে ক্ষতিকর কোলেস্টেরল আমাদের শরীরে যদি ক্ষতিকর কোলেস্টেরলের পরিমাণ বেড়ে যায় তাহলে আমরা নানা রকম শারীরিক জটিলতায় ভুগতে থাকি আর এই ক্ষতিকর কোলেস্টেরল অপসারণের ক্ষেত্রে আমলকির কোন জুড়ি নেই।

১১।আমলকীর নির্যাস শরীরের ভেতরে প্রবেশ করে লোহিত রক্তকণিকার সংখ্যা বৃদ্ধি করে যার ফলে আমাদের এবং হাড়ের গঠন মজবুত হয়।

১২। এছাড়াও আমলকীতে রয়েছে অ্যাসকরবিক এসিড এবং ফলিক এসিড যার ফলে আমাদের রক্তের তাপমাত্রা কমিয়ে দেয় অর্থাৎ উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে আমলকির জুড়ি নেই।



Similar Post You May Like