আমাদের প্রয়োজনীয় খাটি মধু চিনার উপায়

2017-10-08 স্বাস্থ্য পরামর্শ

খাটি মধু চিনার উপায়ঃ খাঁটি মধু চেনার সহজ উপায় খাঁটি মধু  একটি ওষধি উপাদান। বিভিন্ন রকম অসুখ সারাতে এবং ত্বকের পরিচর্যার ক্ষেত্রে মধুর কোনো বিকল্প নেই। এছাড়াও শরীরের ভেতরে নানা রকম অসুখ সারাতে মধু কার্যকরী ভূমিকা পালন করে।  কিন্তু অনেক সময়ই আমরা বাজার থেকে যে মধু কিনে আনি তা  খাঁটি কি না তা  আমরা কিভাবে জানব।  সাধারণ পাঁচটি পরীক্ষার মাধ্যমে বুঝতে পারি মধু খাঁটি কি না এবং নিশ্চিত ভাবে চিহ্নিত করতে পারি। 

ভেজাল  তাহলে আসুন এবার আমরা উপায় গুলো দেখে নেই ।

১। এক গ্লাস পানিতে এক চামচ মধু ঢেলে দিন কিছুক্ষণ নাড়াচাড়া করুন এরপর যদি দেখা যায় পানির নিচে  তলানি পড়েছে তাহলে বুঝতে হবে, মধু টা আসল মধু আর এটা যদি চিনির মিস্রন হয় তাহলে এটা সমানভাবে পানির সাথে মিশে যাবে কোন রকম তলানী পড়বে না।

২।একটি সাদা কাগজের মধ্যে এক চামচ মধু ঢেলে দিন এবং কাগজকে এমন জায়গায় রাখুন

যাতে সহজে  পিপড়া  লাগে। পিপড়া  যদি মধু  না খায় তাহলে বুঝতে হবে মধুটি আসল মধু। চিনির মিশ্রণ হলে সেটা খুব তাড়াতাড়ি পিপড়াকে আকর্ষণ করবে।

৩।এক চামচ মধু ও সামান্য পরিমাণ পানি দিন, এখন একটা আঙ্গুল দিয়ে নাড়তে থাকুন আপনার আঙ্গুল যদি হালকা উষ্ণ মনে করেন তাহলে বুঝবেন এটি আসল মধু। চিনি হলে এটাতে উষ্ণতা আসবে না

৪। মধু ফ্রিজে রাখার পর ৪-৫ ঘন্টা পরে যদি দেখেন জমাট বেধে গেছে তাহলে এটি ভেজাল মধু আর জমাট বেঁধে না যায় তাহলে বুঝবেন এটা অবশ্যই খাঁটি মধু



Similar Post You May Like