কালিজিরার উপকারিতা

2017-10-08 স্বাস্থ্য পরামর্শ

কালিজিরা, আজকে আমরা জানব কালিজিরার উপকারিতা সম্পর্কে। এটি  একটি ঔষধি গুনাগুন সমৃদ্ধ উপাদান ।এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ক্যালসিয়াম, পটাশিয়াম, ম্যাগনেসিয়াম সহ আরও বেশকিছু antiseptic গুনাগুন। যার ফলে এটি শরীরের নানা বিধ কাজে লাগে

আজকে আমরা কালিজিরার কিছু গুণাগুণ সম্পর্কে বিস্তারিত জানব।

১।চিকিৎসা শাস্ত্রে কালিজিরাএকটি অতীব প্রয়োজনীয় উপাদান বিভিন্ন রকম ওষুধ তৈরি কারখানাতে কালিজিরা কাঁচামাল হিসেবে ব্যবহৃত হয়ে থাকে। ভেষজ এবং হামদর্দ ওষুধ তৈরি কারখানায়  এটি বিভিন্ন রোগের উপশম কমাতে এবং কার্যকরী ওষুধ তৈরিতে ব্যবহার করা হয়ে থাকে।

২।২ মাস কালিজিরার তেল ব্যবহার করলে চুল পড়া সমস্যা কমে যাবে এবং মাথায় নতুন চুল গজাতে সহায়তা করবে।

৩।  হজমশক্তি বৃদ্ধিতে কালিজিরার কোনো বিকল্প নেই, তরকারিতে সামান্য পরিমাণ কালিজিরা ব্যবহার করলে তরকারি  সহজপাচ্য হবে। যার কারণে এটি সহজেই হজম  হবে। এবং বদহজম জনিত সমস্যা দূর হবে।

৪। অনেক সময় দেখা যায় শিশুদের খাবারে অরুচি থাকে সব রকম খাবার খেতে চায় না এক্ষেত্রে আমরা যদি কালিজিরা বেটে নিয়ে এতে এক চামচ মধু মিশিয়ে সেটা খাবারের সাথে এক টানা ৭ দিন শিশুকে খাওয়াতে পারি। তাহলে  হজমশক্তির বৃদ্ধি পাবে এবং ক্ষুধা বাড়তে  অত্যন্ত কার্যকরী একটি উপাদান।

৫। চুল পাকা এবং চুল পড়া সমস্যা থাকলে নিয়মিত খাবারের সাথে কালিজিরা খেলে চুল পড়া সমস্যা চুলপাকা সমস্যা কমে যাবে।

৬। মধু এবং কালোজিরা একসাথে খেলে শারীরিক দুর্বলতা জনিত অর্থাৎ নিম্ন রক্তচাপজনিত যেকোন রকম শারীরিক দুর্বলতা কমে যাবে।

 উপরে উল্লেখিত গুনাগুন ছাড়াও কালিজিরার অভাবনীয় কিছু গুণাগুণ রয়েছে এমন বলে আখ্যায়িত করা হয়েছে কালিজিরারকে যে মৃত্যু ব্যতীত যেকোন রকমের শারীরিক সমস্যায় কালিজিরার অভাবনীয় কার্যকরী।



Similar Post You May Like