কিছুদিন পরেই গাড়ি চালাবে রোবট

2017-10-28 অটোমোবাইল

আর মাত্র কিছু দিন পরেই হয়ত পৃথিবীতে দেখা যাবে বিভিন্ন দেশে রাস্তায় চলছে এমন গাড়ি চালছে যা চালাচ্ছে রোবট । তারা তাদের কৃত্রিম বুদ্ধিমত্তাকে কাজে লাগানোর মাধ্যমে অনেক নিপুন এবং সূক্ষ্মভাবে এবং দুর্ঘটনা মুক্ত ভাবে গাড়ি চালাবে।

একটি 'কম্পিউটার মস্তিষ্কওয়ালা' রোবটই চালাবে গাড়ি। বিবিসির সংবাদদাতা লিখছেন, জাগুয়ার-ল্যান্ডরোভারের এক ইঞ্জিনিয়ার ড. এমি রিমার তাকে একটি চালকবিহীন গাড়িতে চড়িয়ে সারা শহর ঘুরিয়ে নিয়ে বেরিয়েছেন যার চালক হিসেবে ছিল একটি রোবট। বর্তমান বিশ্বে কিন্তু শতকরা ৮০ ভাগ নির্ভুল কাজগুলো করে থাকে কোন না কোন রোবট তাদেরকে এমনভাবে তৈরি করা হয়েছে যে তাদের ডাইমেনশন এর মধ্যে যা দেওয়া থাকবে তারা ঠিক সেই ডাইমেনশনের ভিত্তিতে প্রতিটা কাজ অনেক সূক্ষ্ম ভাবে করবে এতে কোন ভুল হবে না।

বর্তমান বিশ্বের মধ্যে সবচেয়ে উন্নতমানের ডিজিটাল কার্যক্রম সম্পাদন হয় গুগলের মাধ্যমে আর এই গুগল নির্ভুল ভাবে আর নির্ভুল ভাবে তার কার্যক্রম পরিচালনার হাতিয়ার রোবট। আলাদা আলাদা বিভিন্ন প্রকার কাজ সম্পাদনের জন্য পর্যায়ক্রমিক ভাবে বিভিন্ন জায়গায় আলাদা আলাদা ভাবে ভিন্ন প্রকার রোবট আছে।যার মাধ্মে তারা কিন্তু বিভিন্ন রকমের কার্যক্রমগুলো পরিচালনা করে থাকে। এবং সেটা অনেক নির্ভুল ভাবে । যুক্তরাষ্ট্রে এক ধরনের রোবট আছে যে রোবট গৃহকর্মের জন্য বিভিন্ন ডাইমেনশনে তৈরী যার মাধ্যমে গৃহস্থলীর কাজ কর্ম সম্পাদন করে থাকে ।এরই ধারাবাহিকতায় প্রযুক্তি বিজ্ঞানীরা ড্রাইভার রোবট তৈরি করার চেষ্টায় নিয়োজিত আছে। ব্রাহমা গরুর গাড়ি থেকে নিজের গাড়ির দূরত্ব প্রযুক্তির মাধ্যমে নির্ধারণ করবে এর মাধ্যমে সক্রিয় ভাবে গাড়ি চালাবে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা এবং এই ধরনের গাড়ি খুব তাড়াতাড়ি বাজারে আসছে।



Similar Post You May Like