কৃষি ফসলের ২০৮ রকমের নতুন জাত উদ্ভাবন

2017-10-16 কৃষি

বাংলাদেশ কৃষি গবেষণা ইন্সটিটিউট ২৩৮ ফসলের জাত উদ্ভাবন করেছেন। ৫১২ টির উৎস ফলনশীল জাতের উদ্ভাবন করেছেন। ৪৮২ টি মত প্রতিরোধ ক্ষমতা সম্পন্ন জাতের উদ্ভাবন করেছেন এবং ৯০০র বেশি বিভিন্ন কৃষি আধুনিক প্রযুক্তি উদ্ভাবন করেছেন । তাদের অক্লান্ত পরিশ্রমের ফলে তাদের এই উদ্ভাবন সত্যি প্রশংসার যোগ্য।

বাংলাদেশের অর্থনীতির মূল চালিকাশক্তি কিন্তু কৃষি। কৃষি উপর একটি দেশের স্বনির্ভরতা নির্ভর করে। জনগণের খাদ্য চাহিদা মিটানোর দায়ভার কিন্তু পড়ে থাকে কৃষির উপর।তাই কৃষি জমি এবং কৃষি পরিকল্পনা যদি আমাদের মজবুত এবং উন্নয়নশীল না হয় তাহলে কিন্তু আমাদের দেশ অন্যান্য দিক থেকে যতই উন্নতির শিখরে পৌঁছায় না কেন সে তার বিভিন্ন চাহিদার জন্য অন্য দেশের মুখোমুখি হয়ে থাকবে কিন্তু একটি সচল কৃষি ব্যবস্থা কিন্তু কখনোই অন্যের উপর নির্ভরশীল নয়। তাই তাদের এই যুগ উপযোগি আবিষ্কার প্রশংসার দাবিদার।

গত শনিবার ২০১৭ সালের কেন্দ্রীয় গবেষণা পর্যালোচনা এবং কর্মসূচি প্রণয়ন কর্মশালাযর এক তথ্যে তারা জানাই, কৃষি গবেষণা পরিচালক কুমার মালাকার গবেষণা কার্যক্রম এবং সাফল্যের উপর সংক্ষিপ্ত বিবৃতি রাখেন। এবং তাদের কর্ম পরিকল্পনা সম্পর্কে সকলকে অবহিত করেন এবং তাদের নিত্য নতুন গবেষণার বিষয় এবং ফলাফল উপযোগীতা কার্যকারিতা সার্বিক পরিকল্পনা এবং তথ্যাদি সম্পর্কে উপস্থিত সকলকে অবহিত করেন এবং ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে সকলকে অবহিত করেন ।



Similar Post You May Like