চুলকানি প্রতিরোধের উপায়

2017-10-14 স্বাস্থ্য পরামর্শ

চুলকানি হল চামড়ার উপরে এক ধরনের চর্মরোগ। এই রোগ চরমে পৌঁছালে ঘা হয় এবং ঘায়ের ইনফেকশনের ফলে  চুলকানি থেকে এক সময় স্কিন ক্যান্সার হবার সম্ভাবনা থাকে। তাই আসুন জেনে নেই কি করে আমরা ঘরোয়া উপায়ে চুলকানি থেকে পরিত্রাণ পেতে পারি।

১। বেকিং সোডাঃ  বেকিং সোডা চুলকানি প্রতিরোধের জন্য খুবই উপকারী উপাদান গোসলের আগে আমরা সামান্য পরিমাণ গরম পানিতে এক কাপ বেকিং সোডা মিশিয়ে সেটা গোসলের পানির সাথে বেকিং সোডা মিশিয়ে নিয়ে  সেই পানি দিয়ে গোসল করলে চুলকানী অনেকটাই কমে যাবে ।

২। লেবুঃ লেবুর মধ্যে রয়েছে ইনফ্লেমেটরি। এটি ত্বকের ওপরে ঘষে লাগিয়ে দিলে এক দিনেই ত্বকের উপরের বিভিন্ন চুলকানি ঘা গুলো শুকিয়ে নষ্ট হয়ে যাবে।

৩। তুলসী পাতাঃ তুলসী পাতায়  রয়েছে এক প্রকার রঞ্জক পদার্থ যা অ্যান্টিসেপ্টিক হিসাবে কাজ করে  চামড়ার উপরে লাগিয়ে ১৫ থেকে ২০ মিনিট পরে জল দিয়ে ধুয়ে ফেলুন ।এভাবে ৭ দিন ব্যবহার করলে আশা করা যায় যে চুলকানি সমস্যা চিরতরে দূর হয়ে যাবে।

৪। পুদিনা পাতাঃ পুদিনা পাতা তাতেও রয়েছে অ্যান্টিসেপ্টিক এবং ইনফ্লামেনটরী চুলকানি যুক্ত চামড়ার উপরে লাগালে চুলকানির জীবানু মরে যায়। এবং চুলকানি ৪-৫ দিনের মধ্যেই চলে যাবে।



Similar Post You May Like