ছোট নীড় ক্ষতি নেই

2017-11-12 গৃহসজ্জা

আপনার বাসার বসার ঘরটা ছোট? এই যেমন ৭ X ৭ ফুট। এ রকম ছোট পরিসরের ঘর সাজানোর বেলায় একটু কৌশলী হতে হয়। তাতে ঘর ছোট হলেও সুন্দর দেখাবে,আবার একটু বড়ও দেখাতে পারে।

বসার ঘর যখন ছোট
বসার ঘর যদি ছোট হয় (এই ধরুন ৭ X ৭ ফুট), সে ক্ষেত্রে বড় আকারের বা বেশি আসবাব পএ এড়িয়ে যাওয়াই হবে বুদ্ধিমানের কাজ। এখানে শুধু বসার আয়োজনই করা যেতে পারে। এ ক্ষেত্রে সোফার বদলে চেয়ার রাখুন। এমন চেয়ার রাখতে হবে, যা আকারে ছোট ও দেখতে সুন্দর। এ ক্ষেত্রে আসবাবের উচ্চতা কম হতে হবে। কারণ, নিচু আসবাব পএ থাকলে কম পরিসরের ঘরকে বড় দেখায়।
ঘর সাজানোর সময় আলোকসজ্জায় বিশেষ গুরুত্ব দিতে হয়। সরাসরি বা উজ্জ্বল আলোর ব্যবহারে ঘর আরও ছোট দেখায়। এ জন্য বাতির সঙ্গে শেড ব্যবহার করা ভালো। সিলিংয়ের বাতিতেশেড ব্যবহার করতে পারেন।
বসার ঘর ছোট হলে আসবাব হতে হবে ছিমছাম নকশার
গাছ আর ফুলের ব্যবহার ঘরের সোভা বাড়াবে। এ জন্য পটারিতে তাজা ফুল রাখুন। গাছ রাখতে আলাদা একটা স্ট্যান্ডই ব্যবহার করতে পারেন। কম পরিসরের ঘরের দেয়ালে পেইন্টিং রাখতে পারেন। এদিকে টেবিলে ছোট ছোট কিছু শোপিসের ব্যবহারেই পূর্ণ হবে আপনার বসার ঘরের সাজ।
এ ধরনের অন্দরসাজে বড় টবে গাছ না রাখাই ভালো। ছোট টেবিলে বিভিন্ন আকৃতির পটে গাছ রাখতে পারেন। চাইলে মাটির টবগুলোই মুড়িতে দিতে পারেন গামছায়। মেঝেতে একটি গামছা বিছিয়ে তার ওপর দুটি কুশন দিলেই সাধারণ ঘরে ফুটে উঠবে শৈল্পিক আবহ।
 



Similar Post You May Like