জেনে নিন রূপচর্চায় ত্বকের যত্নে চালের গুঁড়ার উপকারিতা

2017-10-04 রূপচর্চা

চালের গুঁড়া মানেই আমাদের কাছে খাবার তৈরির অন্যতম উপকরণ। রূপবিশেষজ্ঞরা জানিয়েছেন চালের গুঁড়া  দৈনন্দিন রূপচর্চায়ও এর কার্যকারিতা কম নয়। তারা বলেন  চালের গুঁড়া যা সব ধরনের ত্বকের জন্য উপকারী। রূপবিশেষজ্ঞ আর জানালেন, ত্বক পরিষ্কার করতে চালের গুঁড়া খুব ভাল ও কার্যকর। এর কোনো খারাপ পার্শ্বপ্রতিক্রিয়া নেই। তারা বলেন সব ধরনের চালের গুঁড়া ত্বকে ব্যবহার করা যাবে তা কিন্তু নয়। শুধু আতপ  চাল ও কালিজিরা চালের গুঁড়া ভালো কাজ করে।

১. বিভিন্ন চালের গুঁড়া এখন বাজারে কিনতে পাওয়া জাই, তবে বাড়িতে তৈরি করে নেওয়া ভালো। প্রথমে চাল ভিজিয়ে রাখুন। এক ঘণ্টা পর ভালো করে পানি ঝরিয়ে তা গুঁড় করে নিন।

২. সংরক্ষণের জন্য চালের গুঁড়া  ফ্রিজে  রেখে দিতে হবে। চালের গুঁড়া যদি হলদে বর্ণ ধারণ করে তাহলে  আর ব্যবহার করা যাবে না।

৩. এখন বিভিন্ন প্রক্রিয়ার মধ্য দিয়ে সেদ্ধ চাল প্রস্তুত করা হয়। এ সব  কারণে ত্বকের যত্নে এই চালের গুঁড়া খুব একটা ভাল কাজে লাগে না।

৪. চালের গুঁড়া শুষ্ক ত্বকে সরাসরি ব্যবহার না করাই ভালো।  তৈলাক্ত ত্বকে চালের গুঁড়া ব্যবহার  করার জন্য শুধু পানি মিশিয়ে নিলেই হবে। তবে শুষ্ক ত্বকে ব্যাবহারের জন্য মধু, ক্যাস্টর অয়েল বা অলিভ অয়েল যুক্ত করতে পারেন। এর ফলে শুষ্ক ত্বকের স্বাভাবিকতা ধরে রাখতে সাহায্য করে।

৫. চালের গুঁড়া ত্বক পরিষ্কারের পাশাপাশি মুখের ব্ল্যাক হেডস, নাকের দুই পাশের মরা কোষ সজীব করতে সাহায্য করে, এবং মুখ ধোয়ার পর  আলাদা করে ময়েশ্চারাইজার ব্যবহার করতে হয় না। সেখানে সাবান বা ফেসওয়াশ দিয়ে মুখ ধোয়ার পর ত্বকে আলাদা করে ময়েশ্চারাইজার ব্যবহার করতে হয়।



Similar Post You May Like