ত্বকের যত্নে চাই ফেসিয়াল, জেনে নিন

2017-10-03 রূপচর্চা

যারা  কাজের চাপে ত্বকের যত্ন নেওয়ার সময় পান না । তারা  অনেকে ভাবছেন, ‘কালো হয়ে গিয়েছি, ফেসিয়ালটা করে নিলে সব সমস্যা ঠিক হয়ে যাবে। এটা একদম ভুল ধারণা— রূপবিশেষজ্ঞরা বলেন, একটা নির্দিষ্ট সময় পরপর ফেসিয়াল করা অবশ্যই জরুরি। তবে তা পরিচ্ছন্ন ও সুস্থ ত্বক পাওয়ার জন্য। রূপবিশেষজ্ঞরা বলেন, ফরসা ত্বক মানেই সুন্দর নয়। পরিষ্কার-পরিচ্ছন্ন থাকা হচ্ছে সৌন্দর্য। আর ত্বক পরিচ্ছন্ন রাখতে ফেসিয়াল প্রয়োজন।’

রূপবিশেষজ্ঞরা জানিয়াছেন যে ত্বকের ধরন বুঝে ফেসিয়াল করতে হয়। ‘প্রধানত ত্বক তিন ধরনের হয়ে থাকে। ১. তৈলাক্ত ২. শুষ্ক  ৩. মিশ্র বা স্বাভাবিক ত্বক।

মাঝেমধ্যে এই তিন ধরনের ত্বকে স্পর্শকাতর জায়গাও থাকতে পারে। সেটা বুঝে ফেসিয়ালের উপাদান নির্ধারণ করতে হয়। ফেসিয়াল করার পূর্বে রূপবিশেষজ্ঞদের কাছে জেনে নেয়া ভাল, আপনার ত্বকে কি প্রয়াজন।

ত্বকের ধরন অনুযায়ী ফেসিয়াল করার সময় যে বিষয় খেয়াল রাখতে হবে।

১. তৈলাক্ত ত্বক

তৈলাক্ত ত্বকে অনেক সময় ব্রণ হয়। তাই ত্বককে শুষ্ক করতে পারে এমন ফেসিয়াল করতে হবে। তৈলাক্ত ত্বক স্পর্শকাতর হলে ফেসিয়ালে ক্রিমজাতীয় উপাদান ব্যবহার না করাই ভালো। ক্রিম ত্বকের তেল শুকাতে দেবে না। পাউডার-জাতীয় উপাদানও এড়িয়ে যেতে হবে। লোমকূপে পাউডার জমে থাকলে ব্রণ হতে সাহায্য করে। ব্রণ থাকলে নিম কিংবা ব্রণ ফেসিয়াল করা যেতে পারে। এ ছাড়া অক্সি ফেসিয়াল করা যাবে।

. শুষ্ক ত্বক

শুষ্ক ত্বকের জন্য ফেসিয়ালের উপাদানগুলোর মধ্যে অবশ্যই ময়েশ্চারাইজার থাকা জরুরি। স্ক্রাবার যেন ক্রিমি হয়। শুষ্ক ত্বক অনেক সময় স্পর্শকাতর হয়ে থাকে। সেখানে দুধ কিংবা দুধের সর ব্যবহার করা যেতে পারে। এমন ত্বকের জন্য অ্যালোভেরা ফেসিয়াল করা যাবে।

স্বাভাবিক বা মিশ্র ত্বক

মিশ্র ত্বককে আদর্শ ত্বক হিসেবে বিবেচনা করা হয়। যেকোনো ফেসিয়াল, যেকোনো উপাদান দিয়ে নির্দ্বিধায় করতে পারেন।

ত্বকের কোনো স্থান যদি স্পর্শকাতর হয় তাহলে ফেসিয়ালের সময় তা খেয়াল রাখতে হবে। কার ত্বকে কী উপাদান উপযুক্ত, তা বিবেচনা করে ফেসিয়াল করতে হবে। তবে গোল্ড ফেসিয়াল কিংবা ফ্রুট ফেসিয়াল বেশ কার্যকর বলে জানান  রূপবিশেষজ্ঞরা।

পারলারে ত্বকের ধরন অনুযায়ী এবং স্পর্শকাতর দিকটি বিবেচনায় রেখে ফেসিয়ালের উপাদানগুলো কম-বেশি বা যোগ-বিয়োগ করে ব্যবহার করা হয়। আপনে এসব বিষয় জানতে পারেন আর নিজের পছন্দ মতো ফেসিয়াল করতে পারেন।



Similar Post You May Like