নির্বাচনে মনোনয়ন জমা ও অভিযোগ দাখিল করা যাবে অনলাইনে

2017-11-01 সরকার

নতুন ধারার চিন্তা নির্বাচন কমিশন (ইসি), আগামী  জাতীয় সংসদ নির্বাচনে অনলাইনে প্রার্থীর মনোনয়নপত্র জমা ও নির্বাচনসংশ্লিষ্ট অভিযোগ দাখিলের ব্যবস্থা করার চিন্তা করছে (ইসি)।

এ  বিষয়ে একটি প্রস্তাব পরীক্ষা-নিরীক্ষার জন্য কারিগরি কমিটিতে পাঠিয়েছে ইসি। কমিশন প্রস্তাবটি গ্রহণ করলে আগামী নির্বাচনে এই সুযোগ দেওয়া হবে। একাদশ সংসদ নির্বাচন সামনে রেখে সংলাপে বিভিন্ন রাজনৈতিক দল ও সুশীল সমাজের প্রতিনিধিদের অনেকে অনলাইনে মনোনয়নপত্র জমা দেওয়ার বিধান করার পরামর্শ দিয়েছিলেন। নির্ধারিত সময়ে মনোনয়নপত্র জমা দিতে গিয়ে প্রার্থী প্রতিপক্ষের বাধার মুখে পড়েন অনেক সময়। আর অনলাইনে মনোনয়নপত্র জমা দিতে পারলে এ সমস্যা হবে না বলে মনে করছেন ইসির কর্ম কর্তারা।

অনলাইনে মনোনয়নপত্র জমা দেওয়ার জন্য একটি নির্দিষ্ট পোর্টাল থাকবে। এটি অনুমোদন  হলে মনোনয়নপত্র বাছাইসহ অন্যান্য কাজ নির্ধারিত সময়ে ও নির্ভুলভাবে করা যাবে।  নির্বাচনের তফসিল ঘোষণার পর থেকে প্রার্থীরা নানা ধরনের অভিযোগ করেন। অনেক সময় রাজনৈতিক প্রতিকূলতার কারণে অভিযোগকারী সঠিক সময়ে অভিযোগ দিতে পারেন না। অনেক সময় অভিযোগ সম্পর্কে ইসির উচ্চপর্যায় জানতে পারে না।

এ ছাড়া নির্বাচন পর্যবেক্ষণ-ব্যবস্থাও অনলাইনভিত্তিক করার প্রস্তাব করা হয়েছে। এতে বলা হয়েছে, এখন ভোট শুরু হওয়ার পর থেকে ঘণ্টায় ঘণ্টায় ফোনে প্রিসাইডিং কর্মকর্তাদের কাছ থেকে তথ্য সংগ্রহ করা হয়। এটি সময়সাপেক্ষ। এ ক্ষেত্রে প্রস্তাবিত পদ্ধতিতে প্রিসাইডিং কর্মকর্তা মোবাইল ফোন থেকে ইসি সচিবালয়ের জন্য নির্ধারিত শর্টকোডে এসএমএসের মাধ্যমে কেন্দ্রের অবস্থা জানাতে পারবেন। ইসির সার্ভারে ম্যাসেজগুলো জমা হবে। ইসি ও সচিবালয়ের কর্মকর্তারা সারা দেশের নির্বাচনী কার্যক্রম অনলাইনে পর্যবেক্ষণের সুযোগ পাবেন।

এ ছাড়া বিভিন্ন নির্বাচনের তফসিল-সংক্রান্ত তথ্যের একটি ডেটা বেইস করা, সংসদীয় আসনের সীমানা নির্ধারণ করার ক্ষেত্রে জিওগ্রাফিক ইনফরমেশন সিস্টেমভিত্তিক (জিআইএস) অ্যাপ ব্যবহার করা, নির্বাচন কমিশন সচিবালয় ও উপজেলা পর্যায়ের কার্যালয়ের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগের জন্য ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক স্থাপন করাসহ প্রস্তাব করা হয়েছে।

জানতে চাইলে সুশাসনের জন্য নাগরিক-সুজনের সম্পাদক বদিউল আলম মজুমদার প্রথমআলোকে বলেন, এটি নিঃসন্দেহে ইসির ইতিবাচক উদ্যোগ। সুজন দীর্ঘদিন থেকে অনলাইনে মনোনয়নপত্র জমা দেওয়ার বিধান করার দাবি করে আসছে। এটি হলে মনোনয়নপত্র জমা দেওয়ার ক্ষেত্রে অনেক সময় যে বাধার সৃষ্টি হয় তা দূর হবে। পাশাপাশি তাৎক্ষণিকভাবে প্রার্থীদের হলফনামা পাওয়া যাবে। তিনি মনে করেন, অনলাইনে অভিযোগ দাখিলের ব্যবস্থা করে তা শুধু সার্ভারে রেখে দিলে হবে না। তা দেখে ত্বরিত ব্যবস্থা নিতে হবে।

সূত্র: প্রথম আলো



Similar Post You May Like