পেট থেকে গ্যাস দূর করার সহজ কয়েকটি উপায়

2017-10-09 স্বাস্থ্য পরামর্শ

পেট থেকে গ্যাস দূর করার সহজ কয়েকটি উপায়।তবে কী গাদা গাদা গ্যাসের ওষুধে এ সমস্যা দূর হয়! কিন্তু ঘরোয় কিছু উপায় আছে যেগুলি প্রয়োগ করলে গ্যাস, বুক জ্বালা থেকে সহজেই বাঁচা যায়।

যে উপকারন লাগবে

১। শসাঃ  শসা পেট ঠাণ্ডা রাখতে অনেক বেশি কার্যকরী খাদ্য। এতে রয়েছে ফ্লেভানয়েড ও অ্যান্টি ইনফ্লেমেটরি উপাদান যা পেটে গ্যাসের ভাব কমায়।

২. দইঃ দই আমাদের হজম শক্তি বৃদ্ধিতে সহায়তা করে। এতে করে দ্রুত খাবার হজম হয়, ফলে পেটে গ্যাস হওয়ার ঝামেলা থাকেনা।

৩. পেঁপেঃ পেঁপেতে রয়েছে পেপ্টিনিন নামক এনজাইম যা হজমশক্তি বাড়ায়। নিয়মিত পেঁপে খাওয়ার অভ্যাস করলেও গ্যাসের সমস্যা কমে।

৪. কলা ও কমলাঃ কলা ও কমলা পাকস্থলির অতিরিক্ত সোডিয়াম দূর করতে সহায়তা করে। এতে করে গ্যাসের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

এ ছাড়াও কলার সলুবল ফাইবারের কারণে কলা কোষ্ঠকাঠিন্য দূর করার ক্ষমতা রাখে। সারাদিনে অন্তত দুটি কলা খান। পেট পরিষ্কার রাখতে কলার জুড়ি মেলা ভার।

৫. আদাঃ  আদা সবচাইতে কার্যকরী অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদানসমৃদ্ধ খাবার। পেট ফাঁপা এবং পেটে গ্যাস হলে আদা কুচি করে লবণ দিয়ে কাঁচা খান, দেখবেন গ্যাসের সমস্যা সমাধান হবে।

৬। শুধু সকালে খালি পেটে গরম পানির সাথে লেবুর রস ও কালো পেপার পাউডার আর সল্ট নিয়ে মিক্স করে পান করুন। রাতে খাবারের আগে পুদিনার ব্লেন্ড আধা কাপ একটু আদা ও এক টুকরো রোসন খেয়ে নিন। গ্যাস থাকবেনা । তবে প্রত্যোক ব্যাক্তির দিনে আধা ঘন্টা হাটা অথবা ব্যায়াম করা উচিত।  সকল ধরনের সফট ড্রিংক যা অবশ্যই ক্ষতিকর তা ত্যাগ করতে হবে।



Similar Post You May Like