ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গের জীবনযাপন

2017-10-28 যুক্তরাষ্ট্র

ফেসবুক প্রতিষ্ঠাতা জুকারবার্গ এর পুরো নাম মার্ক এলিয়ট জুকারবার্গ। তিনি ২ কন্যা সন্তানের জনক সারাদিন তিনি বিভিন্ন কর্ম ব্যস্ততার মধ্যে শত ব্যাস্ততার মাঝে ও তিনি তার স্ত্রীকে যথেষ্ট পরিমাণে সময় দেন এবং সুযোগ পেলেই বিভিন্ন জায়গায় ভ্রমণে বের হন।

জুকারবার্গ ফেসবুকের প্রতিষ্ঠাতা এর পাশাপাশি তিনি একটি দাতব্য চিকিৎসালয়ের ও প্রতিষ্ঠাতা । এবং বিভিন্ন সংবাদ সম্মেলনে তিনি একথা ঘোষণা করেছেন ফেসবুক থেকে তিনি যে পরিমাণ টাকা আয় করবেন তার একটি বিশেষ অংশ দাতব্য চিকিৎসালয়ের কেন্দ্রের জন্য ব্যয় করবেন । তিনি সাদামাটা জীবনযাপন করতে পছন্দ করেন এবং তিনি পোশাক-পরিচ্ছদের ব্যাপারে খুব একটা বিলাসী নন । একই রঙের টি-শার্ট এবং প্যান্ট পড়ে থাকে ।দেখা মাঝে মাঝে তিনি বিশেষ অনুষ্ঠানের কোট টাই ও পড়েন ।এছাড়া পোশাকের বাড়তি জইলস তার মধ্যে দেখা যায় না। বিশ্ব অর্থনীতির জরিপে দেখা গেছে যে তিনি আইটি বিজনেস করে পৃথিবীর ৫মম ধনীর তালিকায় রয়েছেন।

ফেসবুক অথবা সামাজিক গণমাধ্যমে সাথে তিনি ব্যাপকভাবে জড়িত এবং তার সারাদিনের পুরোটা সময়ই তিনি ফেসবুকের বিভিন্ন বিষয়গুলো উন্নয়নের জন্য সময় কাটান। সপ্তাহে তিনি ৫০ থেকে ৫৫ ঘন্টা ফেসবুকের পেছনে সময় দেন। এর পাশাপাশি তিনি প্রতি সপ্তাহে একটি করে নতুন বই পড়েন এবং বিভিন্ন প্রোগ্রামের কারণে তাকে বিভিন্ন জায়গায় ভ্রমণ করতে হয়। সকাল আটটায় তিনি ঘুম থেকে উঠেন। এরপর থেকেই চলে সারাদিনের কর্মব্যস্ততা অনেক কর্ম ব্যস্ততার পরও তিনি কিছু সময় তার স্ত্রী এবং তার কন্যাদের জন্য ব্যয় করে। এ কারণে কিছুদিন পূর্বে তিনি আগস্ট ২০১৫ সালের ৪ আগষ্টে তিনি baba status পুরস্কার পেয়েছিলেন। এত ব্যস্ততার মাঝে কন্যাদেরকে সময় দেয়ার জন্যই তিনি মূলত এ পুরস্কার পেয়েছিলেন প্রতিদিনই শত কর্ম ব্যস্ততার পরও তিনি কিছু সময় তার কন্যাদের পিছনে ব্যয় করেন এবং রাতে খাবারের পর খুব তাড়াটাড়ি ঘুমিয়ে যান। তিনি শত ব্যস্ততার মাঝেও নিয়মতান্ত্রিক জীবনযাপন করেন। শত ব্যস্ততার মাঝেও নিয়মতান্ত্রিকতা এবং পরিশ্রম মানুষকে সামনের দিকে নিয়ে যায় জুকারবার্গ জীবনী ও এর ব্যতিক্রম নয় ।



Similar Post You May Like