বদলে দিয়েছেন ভারতীয় ক্রিকেট তিন ক্রিকেটার

2017-11-18 ক্রিকেট

ভারতীয় ক্রিকেটে সূচনা হয়েছিল নতুন যুগের ৩৪ বছর আগে। ১৯৮৩ সালে কপিল দেবের নেতৃত্বে পাওয়া বিশ্বকাপ শিরোপা বদলে দিয়েছিল ভারতীয় খেলাধুলার দিগন্ত। ভারতে ক্রিকেট পরিণত হয় সবচেয়ে জনপ্রিয় খেলায়। 

কপিল দেবের নেতৃত্বে ভারতে ক্রিকেট অন্য উচ্চতায় উঠেছিল, আর কপিল দেব ভারতীয় ক্রিকেটকে আজকের পর্যায়ে নিয়ে আসার কৃতিত্ব দিলেন তিন ক্রিকেটারকে, শচীন টেন্ডুলকার, বীরেন্দর শেবাগ আর মহেন্দ্র সিং ধোনি।

বেঙ্গালুরুতে একটি গলফ টুর্নামেন্টে অতিথি হিসেবে উপস্থিত হয়ে কপিলের কণ্ঠে ঝরেছে তাঁর পরবর্তী প্রজন্মের বন্দনা। টেন্ডুলকার, শেবাগ ও ধোনিকে তিনি ভারতীয় ক্রিকেটের বদলে যাওয়ার কারিগরই মনে করেন, ‘এই তিন ক্রিকেটারকে দেখে নতুন প্রজন্ম মাঠে এসেছে। যা সবচেয়ে গুরুত্বপূর্ণ।

 টেন্ডুলকার ২৪ বছর ধরে ভারতের হয়ে খেলেছে। তার রাজকীয় পারফরম্যান্স একাধিক প্রজন্মকে ক্রিকেট নিয়ে উদ্বুদ্ধ করেছে। শেবাগ ভারতীয় দলের খেলার ধরনটাই বদলে দিয়েছে।

ধোনিকে তাঁর জন্মস্থানের কারণেই একটু আলাদাভাবেই দেখতে চান কপিল। টেন্ডুলকার
ও শেবাগ দুজনেরই বড় শহরে জন্মনাই, অনেক সুযোগ-সুবিধার মধ্যে বেড়ে ওঠা। আর ধোনি এসেছে ছোট শহর রাঁচির থেকে। জিতিয়েছেন বিশ্বকাপ শিরোপা। আর ভারতের সবচেয়ে সফল অধিনায়কে পরিণত হয়েছে ধোনি  । 

কপিল এই তালিকায় আরেক সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলীর নামও উল্লেখ করেছেন।  শেবাগের আক্রমণাত্মক ক্রিকেটের পাশাপাশি সৌরভের আগ্রাসী মনোভাবেরও অনেক প্রভাব আছে বর্তমান ভারতীয় দলে। ‘শেবাগ আক্রমণাত্মক ব্যাটসম্যান। প্রতিপক্ষকে গুঁড়িয়ে দিতে চেয়েছে যখনই মাঠে নেমেছে। সে কোনো দিন ব্যক্তিগত অর্জনের জন্য খেলেনি। তার সঙ্গে সৌরভ গাঙ্গুলীর আক্রমণাত্মক মনোভাবও বর্তমান ভারতীয় দলের ওপর বড় প্রভাব রেখেছে।



Similar Post You May Like