বাজারে আসছে ফ্লায়ার নামের উড়ুক্কু মোটরসাইকেল

2017-11-27 অটোমোবাইল

তৈরি হয়েছে উড়েচলা বাইক, বাস্তবের দুনিয়ায় কল্পকাহিনি নয়, চলে আসছে উড়ুক্কু বাইক ।  যুক্তরাষ্ট্রের বাজারে এ বছর থেকেই বিক্রি শুরু হবে ব্যক্তিগত যন্ত্রের।

এই যন্ত্র টি তৈরি করছে কিটি হক নামের একটি মার্কিন উদ্যোক্তা প্রতিষ্ঠান। উড়ুক্কু বাইক টির নাম দেওয়া হয়েছে ফ্লায়ার। মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান গুগল, কিটি হককে সহায়তা করছে। 

সিলিকন ভ্যালির উদ্যোক্তা প্রতিষ্ঠান কিটি হকের পক্ষ থেকে একটি ভিডিও উন্মুক্ত করা হয়। এরপরই উড়ুক্কু বাইক নিয়ে আলোচনা শুরু হয়েছে প্রযুক্তি বিশ্বে। 

কিটি হকের তৈরি ফ্লায়ার গাড়ির প্রোটোটাইপটিতে মাত্র একটি সিট রয়েছে। এতে মাকড়সার জালের মতো প্ল্যাটফর্ম রয়েছে। পানির ওপরে ওই গাড়িটি উড়ে বেড়ানোর দৃশ্য ভিডিওতে প্রচার করা হয়েছে। 

এই বাইক টি মাটি থেকে উঠতে পারে হেলিকপ্টারের মতো। এর ওজন ১০০ কেজির মতো। যানটিতে আটটি পাখা আছে। এই যানটি  ১৫ ফুট ওপর দিয়ে এবং ঘণ্টায় ২৫ মাইল গতিতে উড়তে পারে ।

যানটির নির্মাতা কিটি হক বলেন, এই ফ্লায়ার নতুন ইলেকট্রিক যান। এটি নিরাপদ ও পরীক্ষিত। এতে চালকের মাত্র দুই ঘণ্টার প্রশিক্ষণ যথেষ্ট।  এতে চালকের জন্য কোনো লাইসেন্স লাগে না। কিটি হকের ওয়েবসাইটে এ বাইক সম্পর্কে বিস্তারিত জানানো হয়নি।

কিটি হকের প্রেসিডেন্ট সেবাসটিয়ান থ্রান এক টুইটে বলেছেন, ব্যক্তিগত যোগাযোগের ভবিষ্যৎ বদলাতে যাচ্ছে। ওই গাড়ি কিনতে তিন বছরের সদস্যপদ দিচ্ছে প্রতিষ্ঠানটি। শুরুতে অপেক্ষমাণ তালিকায় নাম লেখাতে ১০০ মার্কিন ডলার করে নিচ্ছে। বাইকটির দাম ঘোষণা করা হবে এ বছরের শেষ দিকে ।

নির্মাতা প্রতিষ্ঠান জানিয়েছে, উড়ুক্কু গাড়ি বিক্রির সময় প্রোটোটাইপ নকশার চেয়ে মূল নকশা আলাদা হতে পারে।

ওই গাড়ি চালিয়ে পরীক্ষা করা হয়েছে। পরীক্ষা করেছেন এক ব্যক্তি যার নাম  ক্যামেরন মরিসে। ব্যাক্তিটি লিখেছেন, এই যানটি অনেকটাই উড়ুক্কু মোটরসাইকেলের মতো। সিটে বসে সামনের দিকে ঝুঁকে চালাতে হয়। কিটি হক ছাড়াও উড়ুক্কু যান তৈরিতে কাজ করছে ইউরোপের প্রতিষ্ঠান এয়ারবাস। 



Similar Post You May Like