বিরাট কোহলি রেকর্ড খাতার পাতা ভরাচ্ছেন

2017-12-04 ক্রিকেট

বিরাট কোহলি এই নামটি ক্রিকেট বিশ্বে এখন উজ্জ্বল এক নক্ষত্র।ব্যাট হাতে রেকর্ডের পর রেকর্ড জন্ম দিয়ে যাচ্ছে নিয়মিত।কিছুতেই যেনো তারে থামানো যাচ্ছেই না। বিরাট বিরাট সব স্কোর গড়ছেন বিরাট কোহলি। শ্রীলঙ্কার বিপক্ষে চলমান টেস্ট সিরিজে টানা ডাবল সেঞ্চুরি হাকিয়ে নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে গেছে ভারতীয় অধিনায়ক।

আরেকটি ডাবল সেঞ্চুরি।যেন ঘোর স্বপ্নের মাঝে আছেন বিরাট কোহলি।এটি টানা দ্বিতীয় ডাবল আর টানা তিন টেস্টে তিন অংকের ম্যাজিক ফিগার স্পর্শ করার অনন্য রেকর্ড কোহলি এটিও দ্বিতীয় ঘটনা। যা বিশ্বের অন্য কোন অধিনায়কের নেই এমন রেকর্ড।

ভারতের হয়ে যৌথভাবে ছয়টি ডাবল সেঞ্চুরি হাঁকানো শচিন টেন্ডুলকার ও বীরন্দর শেবাগদের সাথে এখন কোহলি। তবে ভারতের হয়ে এই ল্যান্ডমার্ক স্পর্শ করতে শচিন যেখানে খেলেছেন ২০০ আর শেবাগ খেলেছেন ১০৪টি টেস্ট, কোহলি সেখানে মাত্র ৬৩টি।

শুধু তাই না। এ বছর সাদা পোষাকে এটি কোহলির ৫ম আর ওয়ানডেতে ইতিমধ্যে হাঁকিয়েছে ছয়টি। সব মিলে বছর শেষ না হতেই এক ক্যালেন্ডারে তার সেঞ্চুরি ১১টি।

ক্রিকেট বিশ্বে রেকর্ডের বরপুত্র বলা হয় ব্রায়ান লারাকে। সেই লারাকেও নিজের ছায়া ঢেকে ফেলেছেন বিরাট কোহলি। টেস্টে বিশ্বের প্রথম অধিনায়ক হিসেবে ছয় ছয়টি ডাবল সেঞ্চুরি বিশ্ব রেকর্ডের একক মালিক খেপাটে কোহলি। তার পরই আছেন লারা। অধিনায়ক হিসেবে ৪টি করে ডাবল সেঞ্চুরি স্যার ডন ব্র্যাডম্যান, মাইকেল ক্লার্ক ও গ্রায়েম স্মিথের।

মজার ব্যাপার হচ্ছে টেস্টে প্রথম সেঞ্চুরির জন্য কোহলিকে অপেক্ষা করতে হয়েছে ৮ম টেস্ট পর্যন্ত। সেই কোহলি কিনা গেলো ১৮ মাসে অদ্ভূত সুন্দর ব্যাটিংয়ে করেছেন ৬টি ডাবল সেঞ্চুরি।

এ প্রজন্ম স্যার ডন ব্র্যাডম্যানকে দেখেনি। কিন্তু, টি-টোয়েন্টি ওয়ানডে আর টেস্ট এই তিন ফরম্যাটে এতোটা ধারাবাহিক কোহলির ব্যাটিং দর্শন করতে পেরেছে। যা ভবিষ্যতে কোহলি নামক রান মেশিন অনেকের গল্পের খোরাক হবে।

কোহলির ধারাবাহিক রান উৎসব সত্যি হতবাক করে সমালোচকদেরও। যারা কোহলিকে অপছন্দ কিংবা হিংসা করেন তাদেরকেও কোহলি বাধ্য করেছেন তার প্রশংসা করতে।

বিরাট কোহলি এই নামটি ক্রিকেট বিশ্বে এখন উজ্জ্বল এক নক্ষত্র।ব্যাট হাতে রেকর্ডের পর রেকর্ড জন্ম দিয়ে যাচ্ছে নিয়মিত।কিছুতেই যেনো তারে থামানো যাচ্ছেই না। বিরাট বিরাট সব স্কোর গড়ছেন বিরাট কোহলি।



Similar Post You May Like