বৃষ্টি দিনের শাড়ি

2017-10-08 ফ্যাশন

শাড়িবৃষ্টি দিনের প্রথম কদম ফুলের সুঘ্রাণ কেমন লাগে? হুম জানি, ভাষায় প্রকাশ করার মতো নয়। কাঠফাটা রোদ্দুরের দিন পেরিয়ে যখন বর্ষা এসে শীতল আবেশ দিয়ে যায় প্রকৃতিতে, সেই ভালো লাগাটা আসলেই প্রকাশ করা যায় না।

প্রকৃতির নতুন সাজে মনও যে সাজতে চায়। মন সাজবে তখন, যখন নিজেকে প্রকৃতির মতো পরিপাটি করে সাজাবেন।

শীত, গ্রীষ্ম, বর্ষা—যে ঋতুই হোক না কেন, সময়ের উপযোগী বসন আর সাজ সবার পছন্দ। বাইরে যেতে হবে। কোনো একটা অনুষ্ঠান। এই সময়ে খুব দামি বা

জমকালো পোশাকটা নষ্ট হয়ে যেতে পারে হঠাৎ বৃষ্টিতে ভিজে। তাই খুব ভেবেচিন্তে বেছে নিতে হবে কোন পোশাক পরবেন। কোনো অনুষ্ঠানে গেলে বেশির ভাগ সময় শাড়িই পড়া উচিত। আর বৃষ্টির দিনে জর্জেট শাড়ি পরাই ভালো।

বর্ষার সময়টাতে ক্রেতারা জর্জেট কাপড়ের শাড়িই বেশি কিনে থাকেন। কারণ, বৃষ্টিতে ভিজলে জর্জেট কাপড় তাড়াতাড়ি শুকিয়ে যায় এবং কাপড়ে

কোনো ধরনের দাগ থাকে না, যেটা অন্য শাড়িতে থাকতে পারে। জর্জেটের শাড়িতে ছিটে দাগও পড়ে না, তাই বৃষ্টির দিনে এমন শাড়ির সুবিধা বেশি।’

বৃষ্টি-বাদলের দিনে  সুতি শাড়ি একদম নরম, ভিজলে তাড়াতাড়ি শুকিয়ে যায়, সেগুলো পড়া উচিত । কিন্তু এর চেয়ে বেশি সুবিধা জর্জেটে। বর্ষার দিনে জর্জেট পরাই ভালো।’

রেশমি, সিল্কের শাড়িও বৃষ্টির দিনে আরামদায়ক। তবে সিল্ক তাড়াতাড়ি শুকিয়ে গেলেও কাদার ছিটে বা ময়লা পানির দাগ কোনোভাবেই  না ।

অন্যদিকে কিছু কিছু সিল্ক আছে যেগুলো কৃত্রিম নিম্নমানের, সেগুলোর দাগ উঠে যেতে পারে। তবে খাঁটি সিল্ক হলে দাগ উঠবে না। এমনকি ড্রাই ওয়াশেও না।

বর্ষায় জর্জেট শাড়ির সঙ্গে সুতি প্রিন্টের ব্লাউজ পরা যায়। হাফ হাতা কিংবা হাতা কাটা ব্লাউজের নকশাটি ফুলের মোটিফের হলে চলতি ঋতুর সঙ্গে ভালো মানাবে।  এখন চলছে গোল কিংবা বোট গলার ব্লাউজ। একরঙা ব্লাউজও পরা যেতে পারে শাড়ির সঙ্গে মিলিয়ে। বর্ষার জর্জেট শাড়ির নকশায় এখন জনপ্রিয় ফুলের ছাপা। বৃষ্টির দিনে উজ্জ্বল রঙের শাড়িই বেশি মানাবে। জর্জেট শাড়ির আলাদা বিশেষ করে যত্নও নিতে হয় না।

ফুলের নকশা ছাড়াও নানা নকশার জর্জেটের শাড়ি ।এসেছে ডিজিটাল প্রিন্টের শাড়ি। ফুলের বাইরে জ্যামিতিক নকশা কিংবা মানুষের ছবির থ্রিডি প্রিন্টের শাড়িও পাওয়া যায বাজারে।

 এসব শাড়ির সঙ্গে একরঙা ব্লাউজ বেশি মানাবে। পেটিকোটের কাপড় ক্যাশমেলন হলে আরামদায়ক হবে।একরঙা শাড়ি এই বর্ষায় না পর ভালো । কেননা, কোনোভাবে একটু দাগ বসে গেলে শাড়ি দেখতে খারাপ লাগতে পারে।

শাড়ির দোকানে পাওয়া যাচ্ছে সহজপ্রাপ্য নানা রং, নানা ঢং আর নানা দামের জর্জেটের শাড়ি। সব বিক্রেতার একই মত, বর্ষার দিনে জর্জেটের শাড়ি সবচেয়ে উপযোগী।



Similar Post You May Like