বেড়ে চলেছে বাল্যবিবাহের সমস্যা

2017-10-23 অপরাধ

বাল্যবিবাহের কারণেই মূলত বাংলাদেশের নারীদের নির্যাতনের মতো ঘটনা গুলো প্রতিনিয়ত ঘটছে এবং এর প্রেক্ষিতে অসংখ্য নারী ঘরে নির্যাতিত হচ্ছে এবং অসামাজিক ভাবে জীবন যাপন করছে সংসারের শান্তি নষ্ট হচ্ছে এবং সংসারের শান্তি নষ্ট হওয়ার কারণে সেই সংসারে বসবাস সন্তানেরা মানসিক ভাবে বেড়ে ওঠার সুযোগ পাচ্ছে না ।

ক্রমান্বয়ে নষ্ট হয়ে যাচ্ছে প্রতিভাময় মেধা গুলো। হিসাব করা মনে করছেন একমাত্র কারণে সমাজে দারিদ্রতা বিরাজ করছে এবং নিরাপত্তাহীন প্রশিক্ষিত নাগরিকের সংখ্যা কমে যাচ্ছে ফলে দেশের মান সম্মত শিক্ষাব্যবস্থা ব্যাহত হচ্ছে আর মানসম্মত শিক্ষা ব্যবস্থা ব্যাহত হলে অবশ্যই সে দেশে সুনাগরিক কামনা হাস্যকর।

করছে শুধুমাত্র জনগণের অসচেতনতা এবং জনগণের অশিক্ষা কারণে সমষ্টি কখনোই তাদের সন্তানদেরকে বাল্যবিবাহে উদ্বুদ্ধ করবেন না বলেছেন বিশেষজ্ঞরা, এ বছরই জাতীয় সংসদে ‘বাল্যবিবাহ নিরোধ বিল ২০১৭’ পাস করা হয়েছে। এই বিলে মেয়েদের বিয়ের ন্যূনতম
বয়স ১৮ বছর এবং এই আইনে বলা হয়েছে যে পরিবারের সম্মতি ক্রমে এবং বাবা-মা সম্মতিক্রমে পারিবারিক এবং সামাজিক কোনো 7 সকলের সম্মতিক্রমে দিয়ে কার্য সম্পন্ন হয় তাহলে সেটি বাল্যবিবাহের আওতায় পড়বে না। 

যে দেশে বাল্যবিবাহের স্বীকৃতি দেয়া থাকবে সেদেশে
কখনো সম্ভব বাল্যবিবাহ ঠেকানো?



Similar Post You May Like