রসুনের ঔষধি গুনাগুন

2017-10-26 স্বাস্থ্য পরামর্শ

আমাদের দেশে রসুন ওষুধ হিসেবে পরিচিত আমরা সচরাচর যে বিভিন্ন ধরনের ভারী আমিষ জাতীয় খাবার রান্না করার ক্ষেত্রে রসুন ব্যবহার করে থাকি। রসুন মূলত খাবার সহজপাচ্য করে থাকে, রসুন খাবারে ব্যবহার করার ফলে খাবার সহজপাচ্য হয় সহজে হজম হয়।

আর এ কারণেই ভারী রান্নাগুলো করার ক্ষেত্রে আমরা কিন্তু রসুন বাটা ব্যবহার করে থাকি। কিন্তু কখনো কি ভেবে দেখেছেন যে রসুনের কতগুলো ওষুধি গুনাগুন রয়েছে। রান্না খাবারে রসুন খাওয়ার চাইতে কাচা রসুনের কোয়া খেতে পারলে এর উপকারিতা অনেকখানি বেশি অনেকে মনে করে থাকেন কাঁচা রসুন খাওয়া ক্ষতিকর কিন্তু এ ধারণা প্রকৃত পক্ষে ঠিক নয়। রসুনে এক ধরনের ঝাঝালো গন্ধ আছে যার কারণে জিবে এবং চোখে জল আসে কিন্তু প্রকৃতপক্ষে রসুন কাঁচা খাওয়ার কিন্তু যথেষ্ট উপকারিতা রয়েছে আপনি যদি খালি পেটে কাঁচা রসুন খাওয়ার অভ্যাস গড়ে তুলতে পারেন তাহলে আপনি অনেকগুলো শারীরিক সমস্যা থেকে মুক্ত থাকতে পারবেন যেমন

১। কাঁচা রসুন খেলে আপনার শরীরের অতিরিক্ত মেদ চর্বি কেটে যাবে।

২। খালি পেটে কাঁচা রসুন খেলে রক্তচাপ কমে যাবে...যারা উচ্চ রক্তচাপ জনিত সমস্যায় ভোগেন তাদের জন্য খালি পেটে দুই থেকে তিন কোয়া রসুন খুবই উপকারী তবে খেয়াল রাখবেন কিন্তু রক্ত পাতলা করতে রসুন সাহায্য করে আর তাই উচ্চ রক্তচাপজনিত সমস্যা না থাকলে খালি পেটে খাওয়ার দরকার

নাই নিম্ন রক্তচাপ জনিত লোকেরা খালি পেটে রসুন খাবেন না।

৩। বিভিন্ন রকমের যৌন সমস্যার সমাধানও হয়ে থাকে কাঁচা রসুন খাওয়ার মাধ্যমে কাঁচা রসুন খেলে শারীরিক বিভিন্ন কোষ্ঠকাঠিন্য থাকে না।

৪।হজমজনিত সমস্যা থাকলে যেমন কোন খাবার খেলে বদহজম হয় সহজে হজম হতে চায় না অথবা গ্যাসের প্রভাব আছে এমন লোকেরা নিয়মিত খালিপেটে দুই থেকে তিন কোয়া করে রসুন খান তাহলে কিন্তু হজমজনিত যেকোন রকমের সমস্যার সমাধান হয়ে যাবে ।

শারমিন সুলতানা



Similar Post You May Like