রেমিট্যান্স কমায় বাংলাদেশ ব্যাংকের কমিটি গঠন

2017-11-22 মানবসম্পদ

রেমিট্যান্স বা প্রবাসী আয় দিন দিন কমে যাচ্ছে। এই কমে যাওয়ার কারণ খুঁজতে গবেষণা শুরু করেছে বাংলাদেশ ব্যাংক। রেমিট্যান্স বা প্রবাসী আয় কান নিম্নমুখী তা ঠেকাতে গবেষণা করা হচ্ছে।

গবেষণার রিপোর্ট অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন বাংলাদেশর  কেন্দ্রীয় ব্যাংকের ডেপুটি গভর্নর আবু হেনা মো. রাজী হাসান।

বৃহস্পতিবার সকালে রাজধানীর মিরপুরে (বিআইবিএম) আয়োজিত রিসার্চ অ্যালামনাক শীর্ষক এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। গত এক বছরে বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট গবেষকদের তৈরি ১০টি গবেষণার সারসংক্ষেপ তুলে ধরতে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। এই অর্থবছরের জুলাই-ফেব্রুয়ারি মাসে পর্যন্ত প্রবাসী আয় কমেছে ১৭ শতাংশ।

বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর বলেন, রেমিট্যান্স কমে যাওয়ার বিষয়টি নিয়ে বাংলাদেশ ব্যাংক সর্বদা সচেতন আছে। প্রবাসী আয় কমে যাওয়ার কারণ খুঁজতে বাংলাদেশর  কেন্দ্রীয় ব্যাংক একটি শক্তিশালী গবেষণা দল গঠন করেছে। এই গবেষণায় রেমিট্যান্স কমে যাওয়ার বেশ কিছু কারণ ইতিমধ্যে খুঁজে পাওয়া গেছে। এসব কারণ ধরে রেমিট্যান্স বাড়াতে ব্যবস্থা নেওয়া হবে।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, চলতি অর্থবছরের প্রথম আট মাসে দেশে ৮১১ কোটি ২৫ লাখ মার্কিন ডলারের প্রবাসী আয় আসে। আগের অর্থবছরের একই সময়ে এসেছিল ৯৭৭ কোটি ৪০ লাখ ডলার।



Similar Post You May Like