রোহিঙ্গা অপসারণে ভারতের পরিকল্পনায় আদালতের আদেশ

2017-10-28 জনসংখ্যা

রোহিঙ্গা মুসলিম শরণার্থীদের অপসারণের ক্ষেত্রে যে পরিকল্পনা করছে এই পরিকল্পনা সম্পর্কে সুপ্রিম নতুন আদেশ প্রদান করেছে এই আবেশ মূল বক্তব্য হচ্ছে রোহিঙ্গাদের অপসারণের বিষয়টি সাময়িকভাবে স্থগিত থাকবে।

আগামী কার্যদিবস অনুষ্ঠিত হবে ২১ শে নভেম্বর এবং ২১ শে নভেম্বর পর্যন্ত এ বিষয়ে সিদ্ধান্ত স্থগিত থাকবেবলে জানান সুপ্রিম কোর্ট কর্তৃপক্ষ।

সুপ্রিম কোর্টের এই আদেশ অনুসারে স্পষ্টভাবে প্রতীয়মান হয় যে রোহিঙ্গাদের বিষয়টি অত্যন্ত মানবতার সাথে বিচার করা হবে প্রেক্ষিত এই সিদ্ধান্ত গ্রহণ করা হবে এই আদেশের মাধ্যমে আরেকটি বিষয় পরিলক্ষিত হয় আর তা হচ্ছে ভারত সরকারকে আবারও মনে করিয়ে দেয়া হলো যে মানবতার স্বার্থে মানুষ হিসেবে আমাদেরও কিছু দায়িত্ব কর্তব্য রয়েছে রোহিঙ্গাদের বিষয়ে । সাম্প্রতিককালে ইন্ডিয়া টুডে'র খবরে বলা হয়েছে রোহিঙ্গা ইস্যুর গুরুত্ব অনেক কারন আমাদের যেমন রাষ্ট্রের জনগণের প্রতি সজাগ থাকতে হবে কারণ রাষ্ট্রের জনগণের সুখ-স্বাচ্ছন্দ্যের সরকারের এবং সংবিধানের আদেশের উপরে নির্ভর করে

কিন্তু এর পাশাপাশি মানবতার বিচারেও আমাদেরকে রোহিঙ্গাদের সম্পর্কে সচেতন হতে হবে এবং তাদের প্রতিও কিন্তু তার দায়িত্ব রয়েছে এই সম্পর্কে আমাদের সচেতন দৃষ্টিভঙ্গি প্রদর্শন করতে হবে ।

ভারতের সাবেকমন্ত্রীপিচিদাম্বরম, জিকেপিল্লাইপ্রমুখ।বলেছেন, রোহিঙ্গাজনগোষ্ঠীদেরব্যাপারেযেজাতীয়নিরাপত্তাহুমকিরকথাবলাহচ্ছে, আসলে কোন বাস্তবতা নেই । ভারতের আইন কনো আইন বা ভারতের কোন নেতাই রোহিঙ্গাদের প্রতি কোন অমানবিক আচরণ করতে ইচ্ছুক নয় অথবা করতে পারে না ।কারণ ভারতের সরকার এবং সংবিধানের ভিত্তিতে তাদের কার্যক্রম পরিচালনা করেন।



Similar Post You May Like