সরকারি প্রতিষ্ঠানের কাছে পাওনা ১ হাজার ৬০০ কোটি টাকার বিদ্যুৎ বিল

2017-11-01 সংসদ

সরকারি প্রতিষ্ঠান ও বিভিন্ন মন্ত্রণালয়ের কাছে বাকি বিদ্যুৎ বিল পাওনা ১ হাজার ৬০০ কোটি টাকার বেশি। বিদ্যুৎ বিল আদায়ে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়কে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সুপারিশ করেছে পরিকল্পনা মন্ত্রণালয় সংসদীয় স্থায়ী কমিটি।

বৈঠকের মাধ্যমে জানা যাই, দেশের এখন বিভিন্ন অঞ্চলে বিদ্যুৎ সরবরাহ করছে ছয়টি সংস্থা। বিদ্যুতের লস সিস্টেম ক্রমান্বয়ে কমছে। বকেয়া বিল আদায়ও বাড়ছে। কিন্তু বিভিন্ন মন্ত্রণালয় ও সরকারি প্রতিষ্ঠানের কাছে বকেয়া ১ হাজার ৬৬৪ কোটি ছাড়িয়েছে। আদায় করা যাচ্ছে না   বকেয়া টাকা। স্থানীয় সরকার বিভাগের বিভিন্ন প্রতিষ্ঠানের কাছে পাওনা বেশি।

বিদ্যুৎ বিভাগ জানায়, বকেয়া বিলের বড় একটি অংশ সিটি করপোরেশন, পৌরসভা, ইউনিয়ন পরিষদের কাছে। কারণ এসব প্রতিষ্ঠান রাতে রাস্তায় বাতি জ্বালায়। এই কারণে বেশি বিদ্যুৎ খরচ হয় তাদের। এসব সংযোগ বিচ্ছিন্ন করা হলে অনেক সড়ক অন্ধকার হবে, বাড়বে ভোগান্তি। তাই এই সব প্রতিষ্ঠানের বিদ্যুতের সংযোগ বিচ্ছিন্ন করা হচ্ছে না।

পাওনা আদায়ে আরও কার্যকর ব্যবস্থা নেওয়ার সুপারিশ করেছে কমিটি। বৈঠকে জানানো হয়, বিদ্যুতের সিস্টেম লস আগের চেয়ে ৫ শতাংশ কমে এখন ১২ শতাংশে এসেছে। এটি আরও কমিয়ে আনার জন্য প্রয়োজনীয় উদ্যোগ নিতে বলেছে কমিটি।

সূত্র: প্রথম আলো 



Similar Post You May Like