হাড়ের ক্ষয় রোধ করার উপায়

2017-10-12 স্বাস্থ্য পরামর্শ

জীবনে বিভিন্ন কার্যক্রম এবং চলাফেরার অনিয়মের কারণে আমাদের শরীরে বিভিন্ন রকমের অজানা কিছু  রোগ বাসা বাঁধে। এর মধ্যে একটি হচ্ছে হাড়ের ক্ষয়। ভিটামিন সমৃদ্ধ খাবার না খেলে এভাবে যদি দীর্ঘদিন চলতে থাকে। তাহলে একসময় আমাদের শরীরের ভিতর হারগুলো ক্ষয়ে হয়ে যেতে শুরু করে এবং শরীরের ভেতরে ব্যথা অনুভব হয়।

প্রত্যেক হাড়ের গোড়ায় গোড়ায় প্রত্যেক হাড়ের জোড়ায় ব্যথা টা তীব্রভাবে অনুভব হয়। এ থেকে রক্ষা পাওয়ার জন্য আমাদেরকে যে নিয়মগুলো অনুসরণ করতে হবে সেগুলো নিচে দেওয়া হলঃ

অবশ্যই ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার গুলো রাখতে হবে আমাদের দৈনন্দিন খাদ্য তালিকায়।

শরীরের ওজন অনুসারে নিয়মিতভাবে আমিষ জাতীয় খাবার গ্রহণ করতে হবে এবং ক্যারোটিন জাতীয় খাবার গ্রহণ করতে হবে। এছাড়াও খাদ্য উপাদানের মধ্যে যে ৬টি উপাদান  আছে হল এ-বি-সি-ডি-ই-কে- এ খাদ্য উপাদান গুলো অবশ্যই প্রতিদিন খাদ্যতালিকায় মধ্যে সামান্য কিছু কিছু করে থাকতে হবে। আমরা যদি নিয়মিতভাবে এই ভিটামিন গুলো না খাই তাহলে কখনই হঠাৎ করে একদিন খেলে ঘাটতি পূরণ করা সম্ভব নয়। এ কারণে আমাদের খাদ্য তালিকা  এমনভাবে করতে হবে যেন আমাদের দৈনন্দিন খাদ্য তালিকার মধ্যে আমাদের ভিটামিন এর সকল উৎসগুলো কিছুটা অল্প অল্প করে হলেও বজায় থাকে। অর্থাৎ আমাদের  প্রতিদিনকার খাবার  যেন সুষম খাবার হয়।  এবং সেখানে যেন সকল প্রকার পুষ্টি উপাদান সমারোহ থাকে। এবং অবশ্যই পর্যাপ্ত পরিমাণে পানি পান করতে হবে কারণ শরীরের ভেতরে খাবারগুলোকে হজম হওয়া এবং পরিপাক হয়ে এর প্রয়োজনীয় উপাদান গুলো শরীরের বিভিন্ন কাজে লাগার পর বাড়তি উপাদান গুলো  বের হয়ে যাবার জন্য   শরীরে পর্যাপ্ত পরিমাণে পানি প্রয়োজন। তাই আমাদের খেয়াল রাখতে হবে পর্যাপ্ত পরিমাণে পানি খাওয়ার অভ্যাস গড়ে তুলতে হবে। এতে করে আমাদের শরীরের ভেতরকার বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গ গুলো সুস্থ সবল থাকবে।



Similar Post You May Like