হার্ট অ্যাটাকে পূর্ববর্তী রোগের লক্ষণ

2017-10-08 স্বাস্থ্য পরামর্শ

বর্তমান বিশ্বে ক্রমান্বয়ে বেড়েই চলেছে হার্ট অ্যাটাকের ঝুকি। যখন  রক্ত চলাচল ব্যাহত হয়, হৃদপিন্ডের মাংসপেশ গুলো ঠিকমত কাজ করেনা। তখন হৃদপিন্ডের কোষগুলো দ্রুত মারা যেতে শুরু করে দেয়। হার্ট অ্যাটাকের ফলে আমেরিকায় প্রতি বৎসর সাত লক্ষ ৩৫ হাজার জন লোক মারা যায় হার্ট অ্যাটাক জনিত সমস্যার কারনে। ক্রমান্বয়ে সংখ্যা বেড়েই চলেছে যে উপসর্গগুলো

হার্ট অ্যাটাকের প্রায় একমাস আগে প্রকাশ পায় সেগুলো হচ্ছে

১। বুকের ব্যথা অবশ্যই বুকের ব্যথা দিকে নজর দিবেন।বুকে নিস্তেজ  ব্যথা হচ্ছে।  সবচেয়ে সাধারণ উপসর্গ যাদের হার্ট অ্যাটাক হয়ে থাকে তারা প্রায় বুকের মাঝে বা বুকের বাম পাশে একটা চাপের মতো কঠিন   ধাক্কা বা  চাপ  অনুভব করে থাকেন।

২। বুক ব্যাথা কয়েক মিনিট বা তার বেশি সময় স্থায়ী হয় অথবা স্থায়ী হওয়ার পরে চলে যায় এবং আবার ফিরে আসে অস্বস্তি লাগে।

৩। ব্যথা বুকে থেকে শুরু করে সারা শরীরে ছড়িয়ে যায়। এর ফলে ঘাড়ের ও পিঠের ওপরের অংশে বামপাশে অস্বস্তি অনুভব হয় ।

৪। ব্যথাটা সাধারণত নিস্তেজ প্রকৃতির হয়ে থাকে কোন কাজ করতে ভালো লাগে না। উপরিভাগে ব্যথা অনুভূত হয় এবং সুনীলকে নিষ্ক্রিয় করে ফেলে মাথা ঘোরা এবং ঠান্ডা ৫।মাথা ঘোরা এবং বমি বমি ভাব হচ্ছে হার্ট অ্যাটাকের আরেকটা ভয়ানক উপসর্গ

৬। অনেক সময় দেখা যায় যে রক্ত সঞ্চালন এবং মস্তিষ্কের রক্তসঞ্চালন ব্যাহত হওয়ার কারণে আমাদের শরীর থেকে ঠান্ডা ঘাম এবং মাথা ঘোরা সমস্যাটি প্রকট ভাবে প্রকাশ পায় তাহলে বুঝতে হবে আপনি হার্ট অ্যাটাকের দিকে  যাচ্ছেন।



Similar Post You May Like